নামাজের স্বাস্থ্য উপকারিতা।


নামাজ ইসলামের ১টি মৌলিক বিষয়।  ইসলামের প্রধান পাঁচটি স্তম্ভের একটি হচ্ছে সালাত। নামাজ আল্লাহর নৈকট্য লাভের জন্য সর্বশ্রেষ্ঠ ইবাদাত। আল্লাহ পবিত্র কুরআনে বলেছেনঃ তোমরা নামাজ ও যাকাত কায়েম কর।





ইসলামের প্রত্যেকটি বিষয়ে কল্যান রয়েছে। তেমনি নামাজও মানুষের জন্য কল্যানকর। নামাজের বিভিন্ন উপকারীতার মধ্যে স্বাস্থ্য উপকারীতা বৈজ্ঞানিক ভাবে প্রমানিত। আমরা যখন সালাত আদায় করি তখন আমদের শরীরের বিভিন্ন উপকার হয়ে থকে।  সালাতের কিছু উপকারিতা নিম্নে তুলে ধরা হলোঃ-


# আমরা যখন সিজদায় যাই তখন আমাদের মাথা শরীরের অন্যান্য অংশ থেকে নিচে থাকে। তখন আমাদের মাথায় রক্ত চলাচল বেড়ে যায়। যা আমাদের ব্রেইনের জন্য খুবই উপকারি।
এর ফলে আমদের স্মৃতি শক্তি বেড়ে যায়। স্ট্রোকসহ ব্রেইনের নানা ধরনের রোগের ঝুকি কমে।


#এই ছাড়াও সিজদায় গেলে মুখমন্ডলে রক্ত চলাচল বাড়ে। যা খুবি উপকারী। এর ফলে সাইনাসের প্রদাহ জনিত রোগ সাইনুসাইটিস কমে।

# আমরা যখন স্বাভাবিক অবস্থায় শ্বাস-প্রশ্বাস নিই তখন আমাদের ফুসফুস থেকে দুই তৃতীয়াংশ দূষিত বায়ু বের হয়ে যায় বাকি এক তৃতীয়াংশ দূষিত বায়ূ থেকে যায়।  কিন্তু আমরা যখন সিজদায় গিয়ে শ্বাস-প্রশ্বাস নিই তখন উদরের বিভিন্ন অংগের চাপে ফুসফুস থেকে ওই দূষিত বায়ূগুলো বের হয়ে যায়। ফলে ব্রংকাইটিস নামক ফুসফুসের প্রদাহ জনিত রোগ হওয়ার সম্ভাবনা কমে যায়। 


# আমরা যখন খুশুখুজুর সাথে নামাজ আদায় করি তখন আমদের মনোযোগ ধরে রাখার ক্ষমতা বৃদ্ধি পায়। আমরা নামাজে নির্দিষ্ট জায়গায় তাকিয়ে থাকি। ফলে আমাদের অস্থিরতা কমে যায়। আমাদের মনের গুনগত পরিবর্তন হয়।


# প্রত্যেক নামাজের আগে আমরা অজু করি। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা বলেনঃ
‘হে বিশ্বাসীগণ! তোমরা যখন নামাজের জন্য প্রস্তুত হবে তখন তোমরা তোমাদের মুখমন্ডল ও দুই হাত কনুই পর্যন্ত ধুয়ে নেবে এবং তোমাদের মাথা হাত দিয়ে মুছে নেবে (মাসেহ করবে) এবং দুই পা গোড়ালি পর্যন্ত ধুয়ে নেবে।’ সূরা মায়িদাহ, আয়াত ৬।

আমদের প্রাত্যহিক জীবনে অজুর গুরুত্ব অনেক। এর ফলে আমরা পরিচ্ছন্নতা অর্জন করতে পারি।

অজুর ফলে আমরা নিয়মিত দেহের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ ধুয়ে থাকি ফলে  নানা ধরনের সংক্রামক রোগ-জীবাণু থেকে রক্ষা পাই।

নামাজের আগে দৈনিক পাঁচ বার মুখমন্ডল ধুয়া হয়। ফলে আমাদের ত্বক উজ্জ্বল হয় ও মুখের দাগ কমে যায়। অজুর ফলে মুখের ম্যাসাজ হয় ফলে রক্ত প্রবাহ বাড়ে ও বলি রেখা কমে।


# নামজের ফলে দেহের বিভিন্ন অংগ- প্রত্যংগ নাড়াচাড়া করা হয়। ফলে দেহের ভালো একটি ব্যয়াম সাধিত হয়।
এর ফলে দেহের কাঠামো বজায় থাকে ও শারীরিক বিকলাঙ্গতা দূর হয়ে থাকে


# নামজের মাধ্যমে আমরা আল্লাহকে স্মরণ করি। আল্লাহর উপর ভরসা করি। এর ফলে আমাদের মানসিক প্রসান্তি আসে।
ফলে নানা ধরণের মানষিক দুঃচিন্তা, বিষন্নতা, অস্থিরতা, অহেতুক ভয় থেকে রক্ষা পাই।
 মানসিক দুঃচিন্তা নানা ধরনের রোগের অগ্রদূত।নামাজের ফলে মানসিক প্রসান্তি লাভ করলে আমদের দেহের ইমিউন সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে আমরা রোগমুক্ত থাকতে সাহায্য হয়।


# অল্লাহর উপর পরিপূর্ণ ইমান এনে নিয়মিত নামাজ আদায় করলে মানুষ  খারাপ কাজ থেকে বিরত থাকে।  যা মানুষের মানসিক ও শারীরিক স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Post a Comment

0 Comments