করনার জন্য Dexomethasone / ডেক্সামিথাসন ব্যবহারে সাবধানতা - Sasthokotha

করোনা চিকিৎসায় একের পর এক ওষুধের নাম গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। সেই হাইড্রক্সিক্লোরকুইনন থেকে আইভারমেকটিন পর্যন্ত অনেকগুলো ওষুধের নাম প্রকাশিত হয়েছে। আর সাধারণ মানুষ হুমরি খেয়ে ওই ওষুধ গুলো কিনে নিয়েছে। কিন্তু কোন ওষুধের কার্যকারিতা কোভিড ১৯ এর বিরুদ্ধে পুরোপুরি প্রমানিত নয়।

Dexomethasone/ ডেক্সামিথাসন - Sasthokotha 


এইবার নতুন করে গণ মাধ্যমে প্রকাশিত হলো ডেক্সামিথাসন এর নাম।
ডেক্সামিথাসন একটি স্টেরয়েড জাতীয় ওষুধ। এটি দেহের বিভিন্ন ইনফ্লামেটরি বা প্রদাহ জনির রোগ ও আইসিইউতে বিভিন্ন ক্রিটিকাল রোগীর চিকিৎসায় অনেক বছর আগে থেকে ব্যবহৃত হয়ে আসছে।

অক্সফোর্ড ইউনিভার্সিটির একদল গবেষক  হাসপাতালে ভর্তি হওয়া প্রায় ২ হাজার করোনা রোগীর দেহে ডেক্সামেথাসন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করেছিলো।

তারা দেখলো যে, ভেন্টিলেশনে থাকা রোগীদের ক্ষেত্রে মৃত্যুঝুঁকি ৪০ শতাংশ থেকে ২৮ শতাংশে কমে আসে। আর যেসব রোগীর অক্সিজেন গ্রহণের প্রয়োজন হয়, তাঁদের মৃত্যুঝুঁকি ২৫ শতাংশ থেকে ২০ শতাংশে কমে আসে।
এটি একটি ভালো দিক ওষুধটির। আমাদের দেশেও ক্রিটিকাল করোনা রোগীদের চিকিৎসায় এটি ব্যবহার হচ্ছে।

এখন প্রশ্ন হচ্ছে এইটা কারা গ্রহণ করবে?
এইটা শুধুমাত্র সে সকল করনা রোগীর জন্য যাদের অক্সিজেনের প্রয়োজন হচ্ছে বা যারা ভেন্টিলেটরের সাহায্যে শ্বাস নিচ্ছে। যাদের অল্প উপসর্গ আছে তাদের জন্য এই ওষুধ নয়।

কিন্তু মানুষ যদি অন্য ওষুধের মত করোনা ঠেকাতে এটি সেবন করা শুরু করে তাই হিতে বিপরীত হবে। কারন এটি করোনা ভাইরাসকে মারে না। শুধুমাত্র ক্রিটিকাল রোগীদের করোনা দ্বারা সৃষ্ট প্রদাহকে কমায়, যার ফলে মৃত্যুর হার কমে।
সবচেয়ে বড় ব্যাপার হলো এই ওষুধটির অনেক পার্শ্বপ্রতিক্রিয়া আছে। যেমনঃ
★★ স্টেরয়েড জাতীয় ওষুধ দেহের   immune suppression বা রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে ইনফেকশন বেড়ে যাওয়ার সসম্ভাবনা তৈরি হয়।

★★আমাদের দেহের এড্রনাল গ্ল্যান্ডে জীবন রক্ষাকারী স্টেরয়েড হরমোন তৈরি হয়। কিন্তু স্টেরয়েড জাতীয় ওষুধ এই গুরুত্বপূর্ণ গ্রন্থিকে বাধাগ্রস্থ করে। ফলে এড্রেনাল ফেইলিউর হতে পারে এবং মারাত্মক স্বাস্থ্য ঝুকি তৈরি হতে পারে।

★★এটি ব্যবহারের কারনে মুখে,হাতে,পায়ে পানি আসতে পারে। কিডনি ও লিভারে সমস্যা হতে পারে।

★★পাকস্থলীর আলসার, উচ্চরক্তচাপ ও ডায়াবেটিসের তীব্রতা বেড়ে যেতে পারে।

এইছাড়াও স্টেরয়েড জাতীয় ওষুধ ডেক্সামিথাসন এর অনেক অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

তাই কেউ চিকিৎসকের পরামর্শ ছাড়া ডেক্সামিথাসন সেবন করতে থাকলে অনেক ক্ষতির সম্ভাবনা আছে।

Post a Comment

0 Comments